রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | Skin Care: বয়স লুকোচ্ছে আপনার ত্বক? ত্বকের স্বাস্থ্য রুখে দিতে পারে বয়সের ছাপ

নিজস্ব সংবাদদাতা | ১৭ মে ২০২৪ ২০ : ২২Angana Ghosh


পরমা দাশগুপ্ত
অঞ্জন দত্তের ‘মেরি অ্যান’ বুড়িয়ে গিয়েছিলেন অযত্নে। কিন্তু আপনার তো তা না-ও হতে পারে। হয়ত ৪৫ পার। তবু আপনাকে দেখে বয়স বোঝার জো নেই! তার নেপথ্যে কিন্তু থাকতেই পারে আপনার স্বাস্থ্যোজ্জ্বল ত্বক। 
বেশির ভাগের ক্ষেত্রে বাড়তি বয়স সবচেয়ে বেশি ধরা দেয় ত্বকেই। মুখে বলিরেখা, হাতের চামড়ায় কুঁচকে যাওয়ার পূর্বাভাস কিংবা রুক্ষ, নিষ্প্রাণ ত্বক আপনাকে অকালে বুড়িয়ে দিতে থাকে অজান্তেই। নিজের অযত্ন করলে যে চিহ্নগুলো বাড়তে থাকে দ্রুত।
কারও কারও ক্ষেত্রে এই ত্বকই কিন্তু অসময়ে বুড়িয়ে যাওয়া আটকায়। তাই ৪০ পেরনো মধ্য যৌবনাকে দেখেও মনে হতেই পারে ২৮–এর তরুণী। কীভাবে বুঝবেন আপনার ত্বকের উন্নত মানই আপনার অকালে বুড়িয়ে যাওয়া আটকে দিয়েছে? এই পাঁচটি বিষয়ই বলে দেবে আপনার ত্বকের স্বাস্থ্য ভাল কিনা। 
ক্ষত দ্রুত শুকোনো সাধারণ কাটাছেঁড়া দ্রুত শুকিয়ে যায়? এক সপ্তাহের মধ্যেই যদি ত্বকে থাকা কোনও ক্ষত শুকিয়ে আসে, তার অর্থ আপনার ডায়েটে প্রোটিনের পরিমাণ যথাযথ। তাতেই ত্বক দ্রুত নিজেকে সারিয়ে তোলে। ত্বকের পুষ্টি এবং আর্দ্রতা এতে সাহায্য করে। আপনার ত্বকও থাকে স্বাস্থ্যোজ্জ্বল। 
ত্বকের মোলায়েম ভাব বয়স বাড়লেও রুক্ষ হওয়ার বদলে আপনার ত্বক এখনও মোলায়েম? এর নেপথ্যে তার স্বাস্থ্য। যদি দিনের বেশির ভাগ সময়েই এই মোলায়েম ভাব বজায় থাকে, তার মানে রোদে পুড়ে ক্ষতির হাত থেকে আপনি নিজেকে মোটের উপর বাঁচিয়ে চলছেন এবং ত্বকের আর্দ্রতাও বজায় রাখছেন। এর ফলে ত্বকে থাকা প্রাকৃতিক হায়ালুরনিক অ্যাসিড, গ্লাইকোসঅ্যামিনো গ্লাইক্যানস-এর মতো উপাদান বয়সের সঙ্গে কমে যায় না। আপনি থাকেন সতেজ এবং ঝলমলে। 
গোলগাল মুখ বয়স বাড়লেও ফোলা ফোলা গাল আপনার সঙ্গী? সবাই বলে বাচ্চা দেখায়? এর চেয়ে ভাল কিন্তু কিচ্ছু নেই! এর মানে হল আপনার বয়স বাড়লেও আপনার ত্বক মুখের এই ফ্যাট বা বাড়তি ওজন ধরে রাখতে পারছে। আর তা সম্ভব হচ্ছে কারণ আপনার ত্বকে যথেষ্ট পরিমাণে স্বাস্থ্যকর কোলাজেন এবং ইলাস্টিসিটি রয়েছে। যা আপনার ত্বকের বুড়িয়ে যাওয়া কমিয়ে তারুণ্য ধরে রাখে। 
কম দাগছোপ রোদে পোড়ার চিহ্ন আপনার ত্বকে বিশেষ দেখা যায় না। ত্বকের এখানেওখানে রং পাল্টে যাওয়া, হাল্কা বাদামি ছোপ বা দাগ নেই। এর অর্থ আপনি সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে ত্বককে যথাসম্ভব রক্ষা করতে পেরেছেন। ত্বকের এই ক্ষতি মোবাইল বা ল্যাপটপের নীল আলোয় দীর্ঘক্ষণ কাটানোর ফলেও হতে পারে। ফলে ত্বকে দাগছোপ কম বা না থাকার অর্থ আপনি ত্বক ভাল রাখতে পেরেছেন। 
ধূমপান থেকে দূরে আপনি চিরকালই দূরে থেকেছেন ধূমপান থেকে। এতে যে শুধু ফুসফুসকে ভাল রেখেছেন, তা নয়। ভাল রেখেছেন আপনার ত্বককেও। তার কারণ ধূমপান বলিরেখা বা সূক্ষ্ম রেখা তৈরি করে ত্বকে। সেই সঙ্গে বাড়িয়ে দেয় রুক্ষতাও। তাই ধূমপান না করা এমনিতেই আপনার ত্বকে ধরে রাখবে কম বয়সের লাবণ্য। 
ত্বকের তারুণ্যকে টিকিয়ে রাখতে বা অসময়ে তার বুড়িয়ে যাওয়া ঠেকাতে কিছু যত্ন নেওয়াও জরুরি। রইল তারই কিছু সহজ উপায়। 
● দিনের বেলা বাইরে বেরোলে কড়া রোদ থেকে ত্বক বাঁচান। মুখ, হাত ও গলার খোলা অংশে সানস্ক্রিন লোশন বা ক্রিম লাগান। এবং অবশ্যই সঙ্গে থাক ছাতা, সানগ্লাস।
● নানা রকম মুখভঙ্গি ফেসিয়াল মাসলকে একেক ভাবে চালিত করে। একই মুখভঙ্গি নিয়মিত করলে তাই ত্বকে রেখা তৈরি হয়। তাই একই মুখভঙ্গি সর্বক্ষণ করার অভ্যাস পাল্টান। যেমন চোখ বা ভ্রু কুঁচকে তাকানোর অভ্যাস চোখের চারপাশে বলিরেখা তৈরি করে। 
● ধূমপানের অভ্যাস থাকলে অবিলম্বে তা ছাড়ুন। এতে বলিরেখা পড়া আটকে দিতে পারবেন। 
● দিনে দু’বার অবশ্যই জল দিয়ে ভাল করে মুখ ধোবেন। খুব ঘেমে গেলেও মুখ ধুয়ে নিন। এতে ত্বকে আর্দ্রতা বজায় থাকে যা তাকে বুড়িয়ে যেতে দেয় না।
● মুখ পরিষ্কার করার সময়ে তাড়াহুড়ো করে বা জোরে ঘষবেন না। এতে ত্বক তার স্বাভাবিক জেল্লা, মোলায়েম ভাব ও আর্দ্রতা হারায়। 
● মুখে অবশ্যই রোজ ময়শ্চারাইজার মাখুন। তবে নিজের ত্বকের ধরন অনুযায়ী নির্দিষ্ট ময়শ্চারাইজার বেছে নেবেন। 
● ত্বকে ব্যবহার করার সব উপকরণই একটু সতর্ক হয়ে বাছাই করুন। এতে ত্বকের অযথা ক্ষতি আটকাতে পারবেন। আপনার ত্বক থাকবে যত্নে। 
● রোজকার ডায়েটে থাক স্বাস্থ্যকর খাবার। নিয়মিত তাজা ফল ও শাকসবজি খাওয়া ত্বককে টানটান ও স্বাস্থ্যোজ্জ্বল রাখতে সাহায্য করে।
● অ্যালকোহল যথাসম্ভব কম খাওয়াই ভাল। বেশি মদ্যপান ত্বককে রুক্ষ ও নিষ্প্রাণ করে তোলে। ফলে সময়ের আগেই বয়স্ক দেখায়। 
● সপ্তাহে বেশ কয়েক দিন শরীরচর্চা করুন। এতে রক্তচলাচল এবং রোগ প্রতিরোধ ক্ষমতা দুই-ই বাড়ে। 
ছোট ছোট এই অভ্যাসগুলোই কিন্তু আপনার বয়স ধরে রাখতে সাহায্য করে। অসময়ে বুড়িয়ে যাওয়া নয়, ‘এজিং গ্রেসফুলি অন টাইম’ বরং হোক না আপনার মূলমন্ত্র!




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যার গন্ধে পুজো পুজো ভাব, সেই ফুলেই লুকিয়ে হাজারটা রোগের সমাধান...

প্রেসার কুকার ছাড়াই হবে নরম তুলতুলে মটন, রান্নার আগে জানুন সহজ পদ্ধতি...

মদ্যপানে কি আদৌ ওজন বাড়ে? ভুল ধারণা থেকে বেরিয়ে এসে জানুন আসল সত্যি...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

শীঘ্রই আসছে...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

ছোটদের কথার মধ্যেই লুকানো মনের কথা, নজর থাকুক ছোট্ট মনে...

পুজোর সাজে চারদিন

ভোর না রাত? চরম সুখ পেতে কোন সময় ঘনিষ্ঠ হবেন

মোদক-লাড্ডু ছাড়াও গণেশ পুজোর ভোগে আর কী দিতে পারেন? জানুন বানানোর পদ্ধতি ...

কম বয়সে হাতের চামড়া কুঁচকে যাচ্ছে ? মাত্র ৭ দিনে টানটান ও সুন্দর হাত পেতে ব্যবহার করুন এই বীজ।...

জিভের রং বলে দেবে শরীরে লুকিয়ে কোন রোগ! বিপদ আসার আগে বুঝুন ৫ লক্ষণ...

পানীয় না কীটনাশক? পোকা মারা থেকে বাথরুম পরিস্কার-কী কী কাজে লাগে ঠাণ্ডা নরম পানীয়? ...

ঘরোয়া প্যাকেই বদলাবে চামড়ার রং, কীভাবে জানুন

পিরিয়ডের যন্ত্রণায় ছটফট করেন? এই ঘরোয়া পানীয়তে ভরসা রাখুন, নিমেষে মিলবে স্বস্তি...

ঝেঁপে আসবে টাকা! লক্ষ্মীবারে উন্নতির শিখরে পৌঁছবে কারা? ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



05 24